আন্তর্জাতিক খবর

চীনকে টক্কর দিতে আফ্রিকায় সেনা ঘাঁটি গাড়ছে ভারত 

 

 

 

 

বিদেমাটিতে প্রথম সামরিক ঘাঁটি বানাতে যাচ্ছে ভারত। দেশের বাইরে সামরিক উপস্থিতি বাড়াতে এবার আফ্রিকায় সেনা ঘাঁটি গড়ে তুলছে দেশটি। হর্ন অব আফ্রিকা থেকে প্রায় আড়াই হাজার কিলোমিটার দক্ষিণে দ্বীপরাষ্ট্র সেশেলসের সঙ্গে এ বিষয়ে একটি চুক্তি করেছে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়। সামরিক শক্তিতে চীনকে টক্কর দিতে এমন সেনাঘাঁটি বানানোর পরিকল্পনা নিয়েছে ভারত। আফ্রিকায় গড়ে ওঠা চীনা ঘাঁটি জিবুতি থেকে ২ হাজার ৪৫৩ কিলোমিটার দক্ষিণে অবস্থিত।

 

ভারত মহাসাগরের পশ্চিমাংশেও একইভাবে সামরিক উপস্থিতি সুনিশ্চিত করতে সেশেলস ও মরিশাসের সঙ্গে দীর্ঘদিন ধরে আলোচনা চালাচ্ছে নয়াদিল্লি।

 

২০১৫ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সেশেলস সফরের সময়েই দেশটির সঙ্গে চুক্তি করে ভারত। কিন্তু সেশেলসের পার্লামেন্টে চুক্তি রূপায়ণের প্রস্তাবটি আটকে যায়। তখন থেকে ঝুলেই ছিল চুক্তি।

 

তবে ভারতের সক্ষমতা আর অর্থনীতির যা অবস্থা তাতে এরকম উচ্চাভিলাষী মনোভাব কতটুকু যৌক্তিক তা নিয়ে সন্দেহ আছে। এ ধরনের উদ্যোগে দরকার কারি কারি টাকা আর মান সম্মত technology। যাইহোক, আপাতত মনে হচ্ছে ভারত কোনো ঘোরের মধ্যে আছে। ভারত যদি অর্থনৈতিক ভাবে সফলতার মুখ না দেখে আর সমরিক দিক দিয়ে আমদানি নির্ভরতা কমাতে না পারে তাহলে কপালে শনি আছে, পাল-বৈঠা ছাড়া ভাসমান নৌকার মতো অবস্থা হবে  আর পশ্চিমা দেশগুলোর কূটনৈতিক মারপ্যাঁচ আপাতত তোলা থাক

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button